,

সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

জুয়েল চৌধুরী : হবিগঞ্জ সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার বিরুদ্ধে খামারীদের প্রশিক্ষণের নামে বরাদ্দের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। জানা যায়, চলতি অর্থ বছরের ফেব্রুয়ারি মাসে সদর উপজেলার ৮টি ইউনিয়নে ৪৮৬ জন খামারীকে ১ দিনের প্রশিক্ষণের জন্য ৩ লাখ ৯৬ হাজার ৬ শ টাকা বরাদ্দ দেয়া হয়। নিয়ম অনুযায়ী ৮টি ইউনিয়নে একমাসের মধ্যে ১৪টি (পিজি) প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে বিভিন্ন ইউনিয়নের খামারীদের নিয়ে ৬টি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
অভিযোগ উঠেছে সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোস্তাফিজুর রহমান ওই সব প্রশিক্ষণের টাকা নানা ভাবে অনিয়ম করে আত্মসাত করেছেন। সরেজমিনে অনেক খামারীদের সাথে আলাপ করে জানা যায়, প্রতি প্রশিক্ষণে অংশগ্রহণ করা প্রতি প্রশিক্ষণার্থীদের জন্য খাবার বাজেট ৩ শ টাকা করে বরাদ্দ দেয়া হয়া হয়েছে। এর মাঝে সকালের নাস্তা, দুপুরের খাবার ও বিকালের চা নাস্তা করানো কথা। কিন্তু সকাল এবং বিকালে কোনো নাস্তা না করিয়ে শুধুমাত্র দুপুরে চৌধুরী বাজার এলাকার ঢাকা বিরিয়ানী হাউজ থেকে নিম্নমানের ১১০ টাকার বিরিয়ানী ও ১৫ টাকা মূল্যের একটি পানির বোতল দেয়া হয়। জনপ্রতি প্রশিক্ষণার্থীদের কলম খাতা বাবদ ১ শ টাকা বরাদ্দ থাকলেও তা না দিয়ে ১৬ টাকার খাতা ও ৫ টাকার কলম সরবরাহ করে অবশিষ্ঠ টাকা আত্মসাত করা হচ্ছে।
জানা যায়, প্রশিক্ষণ আয়োজনের জন্য ডেকোরেশন বাবদ প্রতি প্রশিক্ষণ ক্যাম্পে ২ হাজার টাকা এবং ব্যানার তৈরি বাবদ ১ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়। কিন্তু প্রায়ই জায়গাতেই ডেকোরেশন করা হয় না বরং বিভিন্ন ইউনিয়ন অফিস কিংবা উন্মুক্ত স্থানে ট্রেনিং করানো হয়। আর প্রতি প্রশিক্ষণের জন্য ব্যানার তৈরি না করে অর্থাৎ ব্যানারে স্থান উল্লেখ না করে একই ব্যানার দিয়ে প্রশিক্ষণ সম্পন্ন করে অবশিষ্ঠ টাকা আত্মসাত করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।
শুধু তাই নয়, প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের জন্য যাতায়াত খরচ জনপ্রতি ২শ টাকা করে ভাতা দেয়ার কথা। থাকলেও নানা কারণে যারা অনুপস্থিত থাকেন তাদের স্থলে ভূয়া প্রশিক্ষণার্থী দেখিয়েও টাকা আত্মসাত করা হয় বলে অভিযোগ রয়েছে। উল্লেখ্য, গত জানুয়ারি মাসে সদর উপজেলায় ৪ লক্ষ ৬ হাজার টাকা বরাদ্দ আসে। সেখানেও অনিয়ম করা হয়েছে। এ বিষয়ে ডাক্তার মোস্তাফিজুর রহমান বিষয়টি অস্বীকার করে বলেন তার বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য নয়।


     এই বিভাগের আরো খবর